সি শার্প (C#) এর সিনট্যাক্স এবং কোড স্ট্রাকচার নতুনদের জন্য সহজবোধ্য এবং পাঠযোগ্য। এর মূল উদ্দেশ্য হলো কোডকে এমনভাবে গঠন করা যাতে প্রোগ্রামিং সহজ ও সুসংগঠিত হয়। C# এ প্রোগ্রামিংয়ের জন্য কিছু গুরুত্বপূর্ণ সিনট্যাক্স এবং কোড স্ট্রাকচার নিয়ম নিচে আলোচনা করা হলো।
নেমস্পেস হলো কোডের একটি সংগঠিত কাঠামো, যা বিভিন্ন ক্লাস, ইন্টারফেস এবং মেথডকে একটি নির্দিষ্ট নামের আওতায় রাখে। C# এ using
কীওয়ার্ডের মাধ্যমে কোনো নেমস্পেস ইনক্লুড করা যায়।
using System;
namespace MyNamespace
{
// ক্লাস এবং অন্যান্য মেম্বার
}
C# হলো অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা, তাই এখানে সবকিছুই ক্লাসে অন্তর্ভুক্ত। ক্লাস হলো বৈশিষ্ট্য এবং মেথড সংযুক্ত একটি কাঠামো। C# এ সব কোড অবশ্যই কোনো ক্লাসের ভেতরে থাকতে হবে।
public class Person
{
public string Name;
public int Age;
public void DisplayInfo()
{
Console.WriteLine("Name: " + Name);
Console.WriteLine("Age: " + Age);
}
}
C# প্রোগ্রামের এন্ট্রি পয়েন্ট হলো Main
মেথড, যা প্রোগ্রামটি চালানোর জন্য প্রথমে এক্সিকিউট হয়। Main
মেথডটি static
এবং void
হিসেবে ঘোষণা করা হয় এবং এটি সাধারণত string[] args
প্যারামিটার নেয়।
class Program
{
static void Main(string[] args)
{
Console.WriteLine("Hello, World!");
}
}
মেথড হলো কোডের একটি ব্লক যা নির্দিষ্ট একটি কাজ সম্পন্ন করে। মেথড সাধারণত public
, private
বা protected
এক্সেস মডিফায়ার দিয়ে শুরু হয়, তারপরে রিটার্ন টাইপ এবং মেথডের নাম থাকে।
public int Add(int a, int b)
{
return a + b;
}
C# এ ভেরিয়েবল ডিক্লেয়ার করার সময় ডেটা টাইপ উল্লেখ করতে হয়, যেমন int
, double
, string
, bool
ইত্যাদি। C# একটি টাইপড ভাষা হওয়ায় প্রতিটি ভেরিয়েবল ডেটা টাইপ সহ ডিক্লেয়ার করতে হয়।
int age = 25;
double salary = 30000.50;
string name = "John Doe";
bool isMarried = false;
C# এ শর্ত বা কন্ডিশন চেক করার জন্য if
, else if
, এবং else
স্টেটমেন্ট ব্যবহার করা হয়। এছাড়া switch
স্টেটমেন্টও শর্ত চেক করার জন্য ব্যবহৃত হয়।
int age = 20;
if (age >= 18)
{
Console.WriteLine("You are an adult.");
}
else
{
Console.WriteLine("You are a minor.");
}
লুপ ব্যবহার করে একই কোড একাধিকবার চালানো যায়। C# এ সাধারণত for
, while
, এবং do-while
লুপ ব্যবহার করা হয়।
for (int i = 0; i < 5; i++)
{
Console.WriteLine("Iteration " + i);
}
অ্যারে হলো এক ধরনের ডেটা স্ট্রাকচার, যা একই ধরনের একাধিক ডেটা সংরক্ষণ করতে পারে। C# এ অ্যারে ব্যবহার খুবই সাধারণ।
int[] numbers = { 1, 2, 3, 4, 5 };
Console.WriteLine(numbers[0]); // Output: 1
C# এ try
, catch
, এবং finally
ব্লক ব্যবহার করে এক্সেপশন হ্যান্ডলিং করা হয়। এটি প্রোগ্রামের ত্রুটি সমাধান করতে সহায়ক।
try
{
int result = 10 / 0;
}
catch (DivideByZeroException e)
{
Console.WriteLine("Error: " + e.Message);
}
finally
{
Console.WriteLine("Execution completed.");
}
C# এ কমেন্ট ব্যবহার করে কোডের মধ্যে নোট সংযোজন করা যায়, যা প্রোগ্রামারদের জন্য কোড বুঝতে সহায়ক।
//
/* */
// এটি একটি সিঙ্গেল লাইন কমেন্ট
/* এটি একটি
মাল্টি-লাইন কমেন্ট */
নিচে C# এ একটি সাধারণ Hello World
প্রোগ্রামের উদাহরণ দেয়া হলো যা প্রোগ্রামের মৌলিক স্ট্রাকচার নির্দেশ করে।
using System;
namespace HelloWorldApp
{
class Program
{
static void Main(string[] args)
{
Console.WriteLine("Hello, World!");
}
}
}
সি শার্প এর সিনট্যাক্স এবং কোড স্ট্রাকচার পরিষ্কার ও সুসংগঠিত হওয়ায় এটি প্রোগ্রামারদের জন্য সহজ এবং কার্যকর। নেমস্পেস, ক্লাস, মেথড, ভেরিয়েবল ডিক্লেয়ারেশন, শর্ত, লুপ, অ্যারে, এবং এক্সেপশন হ্যান্ডলিং প্রোগ্রামিংকে সহজ এবং পাঠযোগ্য করে তোলে।
আরও দেখুন...